আজকের এই চরাচরে পূর্ণিমার রাতে চাঁদ বুঝি ভীষণ লজ্জায় মুখ লুকাতে আড়াল খোঁজে মেঘেদের আঁচলের ফাঁকে, ভূলুণ্ঠিত মানবতার হাহাকারে; ভূমিতে যেখানে নিদারুণ উৎকণ্ঠায় পথ পানে বিছিয়ে দৃষ্টির ঊর্ণাজাল শঙ্কিত জননী খোঁজেন আশ্রয় দুর্বিনীত সময়ের কাছে; যেন নিরাপদে ফিরে আসে নাড়ী-ছেঁড়া ধন।
একদা যেখানে বুকের আড়ালে নিয়ত স্পন্দিত হতো ভালোবাসা আর স্বদেশের অপার মহিমা গাঁথা যাঁরা আকাতরে বিলিয়ে দিয়েছে প্রাণের উচ্ছ্বাস ভালোবেসে, আগামীর সবুজ ঘাসের গালিচায় কচি আর তুলতুলে পায়ে কখনো এগিয়ে যাবে আমাদের এ প্রজন্ম; যারা গর্ব ভরে করবে স্মরণ প্রপিতামহের কৃতকর্ম সেই ভরসায়।
পরপারে তারা আজ বিমুখ নতুন এ প্রজন্ম থেকে অবহেলা আর উন্নাসিকতা যাদের অবলম্বন; বিপন্নতা আর পরম বিষন্নতায় সমর্পিত যারা বিস্মৃতির কাছে; ভূলুণ্ঠিত পূর্ব-পুরুষের শোণিত ধারায় গ্রথিত অহংকার আর গর্বের পাঁচিল, আত্ম-পরিচয়। দুর্বৃত্তের উন্মাতাল নৃত্যে পুরো লোকালয়; যেন উট পাখি সাহারা অথবা গোবীর নির্জন বালুকায় ডুবিয়েছে মুখ প্রবল ধূলির এলোমেলো ঝাপটায়।
উম্মূখ আমরা নিয়ত তাকিয়ে আছি সে দিনের প্রত্যাশায় যেদিন আবার দাঁড়াতে পারবে মাথা তুলে মাস্তুলে টানানো হাওয়ার জোরে গর্বস্ফিত টানটান নৌকার পালের মতো চিতিয়ে বুকের পাটা কৃষাণ-কৃষাণী; দিবারাত্রি খেটে খাওয়া মানুষ; কালো-আইন-বন্দুকবাজির কাছে জিম্মি, আতঙ্কিত যারা; হেসে উঠবে বিগত কালের উচ্ছ্বাস, প্রাণের বিভাসে ফের।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির খলজি
আফসোস হচ্ছে এত দেরিতে পড়ার জন্য ....এত সুন্দর ! ...একটা অসাধারণ কবিতা যার প্রতি চরণে পরিপক্ক ও পরিচ্ছন্নতার ছাপ রয়েছে ...শব্দচয়ন অতুলনীয় ....কিন্তু হতাশ হলাম পাঠক সংখ্যা দেখে ....আপনাকে পাঠক হিসেবে পাচ্ছেনা বলে হয়ত এটা হচ্ছে ....আমরা গল্পকবিতে আপনার নিয়মিত বিচরণের জন্য করজোড়ে অনুরোধ করছি ..আর অবশ্যই আগামীতে লিখা পাব বলে আশা করছি......সুন্দর কবিতার জন্য আপনাকে ধন্যবাদ !!
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।